রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৮:৩৭ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

সরাইলে দ্বিতীয় পর্যায়ে ঘর পাচ্ছেন ২২জন বীর মুক্তিযোদ্ধা
মো. তাসলিম উদ্দিন সরাইল / ১২৭ বার
আপডেট সময় রবিবার, ২৭ নভেম্বর ২০২২

 

মো. তাসলিম উদ্দিন সরাইল( ব্রাহ্মণবাড়িয়া) ব্রাহ্মণবাড়িয়া সরাইল উপজেলায় বীর মুক্তিযোদ্ধা দের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায়, দ্বিতীয় পর্যায়ে ২২ জন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধারা পাচ্ছেন বীর নিবাস, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা, শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্ত্রী ও সন্তানদের আর্থ সামাজিক অবস্থা উন্নয়নে সরকার পাকা ঘর তৈরী করে দেয়ার উদ্যোগ গ্রহন করেছেন। এরই অংশ হিসাবে প্রথম পর্যায়ে উপজেলার ৭ বীর মুক্তিযোদ্ধাকে সরকার পাকা ঘর বরাদ্দ দেয়া হয় এবং দ্বিতীয় পর্যায়ে বরাদ্দ দেয়া হবে ২২ জন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা বরাদ্দ প্রক্রিয়ার জন্য উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুল হক মৃদুলকে প্রধান করে পাঁচ সদস্যের কমিটি ঘটন করা হয়েছে। এতে স্থানীয় এমপি মহোদয়ের প্রতিনিধি হিসেবে রয়েছেন বীর মুক্তিযোদ্ধা এ, কে, এম আজাদ( রহমত আলী)
উপজেলা নির্বাহী অফিসারের প্রতিনিধি হিসেবে রয়েছেন বীর মুক্তিযোদ্ধা মো. নান্নু মিয়া ও উপজেলা প্রকৌশলী কর্মকর্তা (এলজিইডি) নিলুফা ইয়াছমিন এবং সদস্যসচিব হিসাবে রয়েছেন উপজেলা সমাজ- সেবা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ।
জানা যায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারমুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে তৃণমূল পর্যায়ে অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ‘অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের আবাসন নির্মাণ’ প্রকল্প গ্রহণ করেন। সে অনুযায়ী সরকার উপজেলা প্রশাসনকে যাচাই বাছাই করে অস্বচ্ছল (যাদের জমি আছে ঘর নেই) বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রেরণের নির্দেশ দেন। পরে উপজেলা প্রশাসন স্থানীয় মুক্তিযোদ্ধাদের সহায়তায় যাচাই বাছাই করে বিভিন্ন গ্রামের অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রেরণ করেন। সুপারিশকৃত তালিকা থেকে সরকার সরাইল উপজেলার ৩৯জন অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধার জন্য ‘বীর নিবাস’ নির্মাণের অনুমোদন দিলেও প্রথম পর্যায়ে ৭ জন অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধার জন্য বীর নিবাস নির্মাণ শুরু হয়েছে। পর্যায়ক্রমে অন্যরাও পাবেন।
এদিকে সরাইল উপজেলার প্রথম পর্যায়ে ৭ জন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের আবাসন নির্মাণের কাজ চলমান রয়েছে এতে প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্যসচিব হিসাবে রয়েছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) মো.সাইফুল ইসলাম।
দ্বিতীয় পর্যায়ে পাঁচ সদস্যের বরাদ্দ প্রক্রিয়া কমিটি যাচাই- বাছাই এবং এর কাজ শুরু করেছে। যাচাই- বাছাই শেষ হলে দ্বিতীয় পর্যায়ে প্রকল্প বাস্তবায়ন কমিটি কাজ শুরু করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সরাইল উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা( পিআইও) মো.সাইফুল ইসলাম প্রথম পর্যায়ের বীর মুক্তিযোদ্ধাদের ৭ টি ঘর নির্মাণ কাজ শেষ হতে আর একমাস সময় লাগতে পারে। কাজটি ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স জসিম কনস্ট্রাকশনকে দেয়া হয়েছে, আমরা নিয়মিত নির্মাণ কাজ পরিদর্শন করছি। তিনি বলেন, দ্বিতীয় পর্যায়ে বরাদ্দের জন্য বরাদ্দ কমিটির কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।
এ বিষয়ে সরাইল উপজেলা নির্বাহী অফিসার জানিয়েছেন, প্রত্যেকটি বীর নিবাস এর জন্য ১৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া রয়েছে। প্রথম পর্যায়ে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দ কৃত ৭টি বীর নিবাস এর কাজ চলমান রয়েছে, দ্বিতীয়
পর্যায়ের জন্য ৩৫ টি আবেদন জমা হয়েছে এর মধ্যে বরাদ্দ প্রক্রিয়া কমিটি যাচাই-বাছাই করে ২২ জন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাকে বরাদ্দ দিবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ