শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১২:৩৯ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

আমরা আমাদের ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজি ব্যবহার করব না, আইনমন্ত্রী আনিসুল হক৷
Mohammad Rasel Sharkar / ১২৫ বার
আপডেট সময় শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২

নিজস্ব প্রতিবেদক : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলা ভাষা অত্যন্ত সমৃদ্ধশালী ভাষা। আমরা আমাদের ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজিকে ব্যবহার করব না।

তিনি বলেন, আমি এমন কথা বলি না যে, ইংরেজি ব্যবহার করব না, কারণ সারা বিশ্বে চলতে গেলে আমাদেরকে ইংরেজি ব্যবহার করতে হবে, কিন্তু বাংলা ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজিকে ব্যবহার করবো না। শহিদ দিবসে এটাই হোক আমাদের প্রত্যয়।

২১ ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে সোমবার সকালে আখাউড়া উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা বলেন।

এ সময় আইনমন্ত্রী আনিসুল হক আরও বলেন, ১৯৪৮ সালে সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা আমাদের রাষ্ট্র ভাষা হবে এই দাবি জানিয়েছিলেন। ১৯৫২ সালে তিনি যখন কারাগারে ছিলেন, তখন বাংলা ভাষা রাষ্ট্রভাষার আন্দোলনে শরিক হয়ে তৎকালীন পাকিস্তান সরকারের পুলিশের গুলিতে সালাম, বরকত, জব্বারসহ আরও অনেকে নিহত হন।

তিনি বলেন, ভাষার জন্য কোনো জাতি রক্ত দিয়েছে এ রকম নাই। যারা ভাষার জন্য, যারা স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন ভাষা শহিদ এবং বীর মুক্তিযোদ্ধা; ৩০ লাখ মা বোন যারা স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিও কৃতজ্ঞতা এবং শ্রদ্ধা জানাই।

আনিসুল হক বলেন,জননেত্রী শেখ হাসিনা ২১ ফেব্রুয়ারিকে সারা বিশ্বে মাতৃভাষা দিবস হিসেবে সম্মান করার এবং স্বীকৃতি দেওয়ার ব্যবস্থা করেছে। এখন একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা হিসেবে সারা বিশ্বে স্বীকৃতি পেয়েছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ