বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১০:৪১ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

আজ ভয়াল ২২শে মার্চ,২০১৩ সালে এইদিনে আঘাত হেনেছিল ভয়াবহ টর্নেডো।
মোহাম্মদ মনিরুজ্জামান সাগর / ২৩৫ বার
আপডেট সময় বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

মোহাম্মদ মনিরুজ্জামান সাগর, ব্রাক্ষণবাড়িয়া জেলা প্রতিনিধি-

ব্রাক্ষণবাড়িয়া সদর ও বিজয়নগর উপজেলার কিছু অংশে ২২ শে মার্চ, ২০১৩ সালের পড়ন্ত বিকেলে সদর উপজেলার উরশিউড়া থেকে উৎপত্তি হয় ভয়াল টর্নেডোর।
আকস্মিক টর্নেডোর আঘাতে উড়শিউরা, রামরাইল, ফুলবাড়িয়া, চিনাইর, ভাতশালা, জারুলতলা, বাসুদেব, চান্দি, বিজয়নগর উপজেলার সিঙ্গারবিল এবং আখাউড়া উপজেলার আমোদাবাদসহ অন্তত ১৫ টি গ্রামের উপর আঘাত হেনেছিলো ভয়াল টর্নেডো।
ভয়ানক টর্নেডোর আঘাতে নিহত হয়েছিল প্রায় অধর্শতাধিক এবং আহত হয়েছিল ৫ শতাধিকের ও বেশী মানুষ। ভয়াবহ সেই টর্নেডোর স্মৃতি মনে করে এখনো আৎকে উঠেন আক্রান্ত মানুষজন। মুহূর্তের মধ্যে তছনছ করে দিয়েছিল ঘরবাড়ি, গাছপালাসহ পুরো এলাকা। সৃষ্টি হয়েছিল এক দূর্বিষহ পরিবেশের। চারদিকে নেমে এসেছিল হাহাকার। স্বজন হারানোর বেদনায় আকাশ বাতাস ভারি হয়ে উঠেছিল।

টর্নেডোর পরবর্তী সময়ে বিভিন্ন ব্যক্তি, সরকারি বেসরকারি সংগঠন বিশেষ করে সদর আসনের মাননীয় সাংসদ র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরীসহ সকলে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল।

সেই ভয়াল টর্নেডোর সৃতিচারণ করতে গিয়ে সদর উপজেলার চান্দী গ্রামের ভুক্তভোগী খলিল মিয়া বলেন, আমাদের বাড়িতে জিয়াফত এর অনুষ্ঠান শেষ করে অতিথিরা বিদায় হয়েছে। সন্ধা ঘনিয়ে আসছে ঠিক সেই মুহূর্তে দেখলাম পশ্চিম দিক থেকে কালো ধোঁয়া ধেয়ে আসছে। তারপর আর কিছুই মনে নেই। উঠে দেখি বাড়িঘর, গাছপালা কিছুই নেই। চারদিকে শুধু ধ্বংসস্তুপ আর মানুষের হাহাকার যা মানুষ শত বছরেও দেখেনি। তিনি বলেন আমার ভাবি -ভাতিজী মারা গেছেন।

আজ মিলাদ ও দোয়ার মাধ্যমে টর্নেডোতে নিহত মানুষদের স্মরণ করছে এই এলাকার মানুষ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ