বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১২:১৯ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English

পিরোজপুরে বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সংসদে বিল পাস 📰
রিপোর্টারের নাম / ৮৬ বার
আপডেট সময় বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

 

পিরোজপুরে বঙ্গবন্ধুর নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে সংসদে বিল পাস হয়েছে। ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল-২০২২’ উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার দুপুরে একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

শিক্ষামন্ত্রী বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তাতে জনমত যাচাই ও সংশোধনী প্রস্তাব দেন বিরোধী দল থেকে একাধিক সংসদ সদস্য। সে প্রস্তাবের কিছু কিছু সংশোধনী নিয়ে বিলটি পাস হয়।

গত বছরের ২২ নভেম্বর বিলটি চূড়ান্ত করে সংসদে রিপোর্ট দেয় শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

১৮ নভেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর ২০২১’ সংসদে উত্থাপন করেন।

পাস হওয়া বিলে বলা হয়, পিরোজপুর সদরে এই বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। উচ্চশিক্ষা ও গবেষণার জন্য এক বা একাধিক ইনস্টিটিউট স্থাপন করা যাবে।

অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন এ আইন করা হচ্ছে।

উপাচার্য নিয়োগের বিষয়ে বলা হয়েছে, আচার্য নির্ধারিত শর্তে স্বনামধন্য একজন শিক্ষাবিদকে ৪ বছরের মেয়াদে উপাচার্য পদে নিয়োগ করবেন। তবে শর্ত থাকে যে কোনো ব্যক্তি একাধিক্রমে বা অন্য কোনোভাবে ২ মেয়াদের অধিক উপাচার্য পদে নিয়োগযোগ্য হবেন না।

পাস হওয়া বিলে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি চার বছর মেয়াদের জন্য দুজন উপ-উপাচার্য নিয়োগ করবেন। যাদের একজন অ্যাকাডেমিক এবং আরেকজন প্রশাসনিক কার্যক্রম দেখবেন।

বিলের উদ্দেশ্য কারণ সম্পর্কে বলা হয়, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় পেশাগত দক্ষতা উন্নয়নে অগ্রসরমান বিশ্বের সঙ্গে সংগতি রক্ষা, সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চ শিক্ষা ও গবেষণা, বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে আধুনিক জ্ঞান চর্চা, পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত পরিপ্রেক্ষিতে পিরোজপুর জেলায় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ এবং সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতিকল্পে এবং বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটরের মাধ্যমে দেশ-বিদেশের তথ্যপ্রযুক্তি খাতে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি কর্মসংস্থান সম্প্রসারণ করে অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত করার লক্ষ্যে পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা খুব প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত বলে বিলে উল্লেখ করা হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ