শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১২:১৭ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

মানবেতর জীবনযাপন করছে বেসরকারি অনার্স মাষ্টার্স স্তরের সাড়ে ৫ হাজার শিক্ষক।
মনিরুজ্জামান সাগর / ১৭৭ বার
আপডেট সময় শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২

মোহাম্মদ মনিরুজ্জামান সাগর, ব্রাক্ষণবাড়িয়া জেলা প্রতিনিধি-

১৯৯৩ সাল থেকে সাড়া দেশে প্রায় ৪০০ টি ডিগ্রি কলেজে অনার্স মাষ্টার্স চালু আছে। সেখানে বৈধভাবে নিয়োগপ্রাপ্ত প্রায় সাড়ে ৫ হাজার অনার্স মাষ্টার্স শিক্ষক মানবেতর জীবনযাপন করছে।

অাজ (৩০ শে মার্চ) বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশন কেন্দ্রীয় কমিটি ঢাকা রিপোর্টাস ইউনিটিতে সংবাদ সম্মেলনের আয়োজন করে।
এতে সংগঠনের সভাপতি জনাব হারুন অর রশিদ বলেন বিধিমোতাবেক জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও ডিজির প্রতিনিধির মাধ্যমে এনটিআরসি সনদসহ বৈধভাবে নিয়োগপ্রাপ্ত হয়ে প্রায় সাড়ে ৫ হাজার শিক্ষক কর্মরত আছে।

বিধি মোতাবেক প্রতিষ্ঠান থেকে বেতন দেয়ার কথা থাকলেও নাম মাত্র বেতনে দীর্ঘ ২৯ বৎসরযাবত কাজ করে যাচ্ছে। একই প্রক্রিয়ায় নিয়োগপ্রাপ্ত হয়ে সরকারিকৃত কলেজ শিক্ষক ক্যাডার, নন ক্যাডার হতে পারে, ডিগ্রি তৃতীয় শিক্ষক প্রায় ৮৪৮ জন সম্প্রতি এমপিওভূক্ত হয়েছে।
অথচ একই প্রক্রিয়ায় নিয়োগপ্রাপ্ত হয়ে জনবল কাঠামোর দোহাই দিয়ে অনার্স মাস্টার্স শিক্ষক এমপিওভুক্ত হতে পারছে না।

আমরা দীর্ঘদিন যাবত শান্তিপূর্নভাবে অহিংস আন্দোলন করে আসছি। তিনি বলেন গত ৩০ শে নভেম্বর, ২০২১ তারিখ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে আমরা অবস্থান কর্মসূচি পালন করেছি। তখন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ডিন মহোদয় আমাদের এমপিওভুক্তির যৌক্তিক দাবির বিষয়ে সরকারের সাথে আলোচনা করবেন এবং পরবর্তীতে আমাদের সাথে বসবেন কিন্তু দুঃখের বিষয় আমরা অনেকবার চেস্টা করেও মাননীয় ভিসি মহোদয়ের সাথে বসার সুযোগ পাইনি।

সংবাদ সম্মেলনে সভাপতি হারুন অর রশীদ বলেন আমরা আপনাদের মাধ্যমে মানবতার মা মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের কাছ আকুল আবেদন জানায়, মানবিক কারণে হলেও বার্ষিক মাত্র ১৪০ কোটি টাকা বরাদ্দ দিয়ে আমাদের এমপিওভুক্তির ব্যবস্থা করে আমাদের বেচে থাকার সুযোগ দিন।

তিনি বলেন আমাদের দাবি পূরণ না হলে আমরা নিম্নোক্ত কর্মসুচি পালন করব।
আগামী ২০ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সকল বিভাগীয় শহরগুলোতে মানববন্ধন ও বিভাগীয় কমিশনারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর ও মাননীয় শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি প্রদান করা হবে।

আগামী ১৬ই মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূলফটকে অবস্থান কর্মসূচী পালন করা হবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ