বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:৩২ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English

জাতীয় চলচ্চিত্র দিবসে সম্মাননা দিল পরিচালক সমিতি
রিপোর্টারের নাম / ১৫৭ বার
আপডেট সময় বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) প্রতিষ্ঠার প্রস্তাব উত্থাপন করেন। দিনটিকে স্মরণ করে ২০১২ সাল থেকে দেশে পালন হচ্ছে জাতীয় চলচ্চিত্র দিবস।

গত কয়েক বছরে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক কয়েকটি সিনেমা নির্মাণ হয়েছে। সেগুলোর মধ্যে অন্যতম হলো চিরঞ্জীব মুজিব। রোববার জাতীয় চলচ্চিত্র দিবসে এই সিনেমার পরিচালক ও প্রযোজককে পুরস্কৃত করেছে পরিচালক সমিতি।

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মিত চিরঞ্জীব মুজিব চলচ্চিত্রটি পরিচালনা করেছেন নজরুল ইসলাম এবং প্রযোজনা করেছেন লিটন হায়দার।

এছাড়াও হাসিনা: আ ডটার্স টেল সিনেমার জন্য পুরস্কার পেয়েছেন পরিচালক পিপলু আর খান। তবে তারা কেউই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।

পরিচালক সমিতির উপ-মহাসচিব কবিরুল ইসলাম রানা দৈনিক বাংলাকে বলেন, ‘বঙ্গবন্ধুর হাতে নির্মিত হয়েছে এফডিসি। সেই বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত চলচ্চিত্র থেকে একটি চলচ্চিত্রের পরিচালক-প্রযোজককে আমরা পুরস্কৃত করে চলচ্চিত্র দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে চেয়েছি।

‘আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের চলচ্চিত্রকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তাই তাকে নিয়ে নির্মিত সিনেমার পরিচালককে সম্মানিত করার মাধ্যমে আমরা প্রধানমন্ত্রীকে সম্মান জানাচ্ছি।’

রোববার দুপুর সাড়ে ১২টায় এফডিসিতে আলোচনা সভার শেষভাগে পুরস্কৃতদের নাম ঘোষণা করা হয়। এর পর প্রদর্শিত হয় হাসিনা: আ ডটার্স টেল।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ