বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১০:০৩ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

বাংলাদেশে চাষ হবে ৩০০ কেজির পাঙাশ
রিপোর্টারের নাম / ৭৬ বার
আপডেট সময় বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

 

দেশেই ৩০০ কেজি ওজনের পাঙাশ মাছ চাষ হবে বলে জানিয়েছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) বিজ্ঞানীরা। বিএফআরআইয়ের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা সাইফুল ইসলাম বিশাল আকৃতির এই পাঙাশ নিয়ে গবেষণা করছেন। এ গবেষণায় তার সহযোগী বৈজ্ঞানিক কর্মকর্তা রিজভী কাইসার ও উপদেষ্টা হিসেবে আছেন ড. খলিলুর রহমান।
এই মাছ নিয়ে গবেষণার সাফল্য হিসেবে গবেষণা পুকুরে ধরা পড়েছে ১৫০ কেজির বেশি ওজনের একটি পাঙাশ। গবেষকদের দাবি, এটিই দেশের সবচেয়ে বড় পাঙাশ।
ইনস্টিটিউট জানায়, এই পাঙাশ জায়ান্ট পাঙাশিয়াস প্রজাতির। এর বৈজ্ঞানিক নাম Pangasius Sanitwongsei. এটি মূলত এশিয়ার মেকং বেসিনে পাওয়া যায়। এগুলো দ্রুত বড় হয়। ২০১২ সালে বিএফআরআইয়ের বিজ্ঞানীরা মাছটি নিয়ে গবেষণা শুরু করেন।
সাইফুল ইসলাম জানান, গবেষণা পুকুরে এ রকম অন্তত ৫০টি পাঙাশ আছে। সবগুলোর ওজনই দেড় শ কেজির বেশি। এগুলো সর্বোচ্চ ৩০০ কেজি পর্যন্ত হবে। এই মাছের পোনা উৎপাদনে দ্রুতগতিতে গবেষণা চলছে।
তিনি বলেন, ‘বাংলাদেশে মাছটি চাষাবাদের আওতায় আনাই আমাদের লক্ষ্য। আমাদের দেশে এই মাছ এত বড় আকৃতির হবে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ ছিল। তবে গবেষণায় দেখা গেছে, মাছটিকে সর্বোচ্চ ৩০০ কেজি পর্যন্ত বড় করা সম্ভব। গবেষণা পুকুরে এটির রেণু পোনা উৎপাদনের চেষ্টা চলছে।
ব্যাপক পরিসরে পোনা উৎপাদন করে চাষিদের মাঝে ছড়িয়ে দিতে পারলে এই মাছ চাষ করে চাষিরা লাভবান হবেন। মাছটি বাজারে সহজলভ্য হবে। ক্রেতারা কম দামে কিনতে পারবেন।’
বিএফআরআইয়ের মহাপরিচালক ইয়াহিয়া মাহমুদ বলেন, ‘কয়েক দিন আগে গবেষণা পুকুরে জাল ফেলতেই দেড় শ কেজির বেশি ওজনের একটি পাঙাশ ধরা পড়েছে। এটিই দেশের সবচেয়ে বড় পাঙাশ। এর আগে কোথাও এত বড় পাঙাশ পাওয়া যায়নি।
প্রজননের মাধ্যমে মাছটিকে সারা দেশে ছড়িয়ে দেয়ার চেষ্টায় ইনস্টিটিউটের বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে যাচ্ছেন। এর প্রচুর রেণু পোনা উৎপাদন করে চাষিদের দেয়া হবে। এতে ধীরে ধীরে সারা দেশে মাছটি ছড়িয়ে যাবে।’

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ